রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | IPL Final: ফাইনালের আগে শ্রেয়স-কামিন্সের চিন্তা পিচ, শিশির ফ্যাক্টরও ভাবাচ্ছে দুই অধিনায়ককে

Sampurna Chakraborty | ২৫ মে ২০২৪ ২০ : ১৫Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই হ্যাটট্রিকের হাতছানি কলকাতা নাইট রাইডার্সের সামনে। প্রথম লক্ষ্য, চলতি আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদকে তৃতীয়বার হারানো। দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, ট্রফির হ্যাটট্রিক। রবিবার চিদম্বরম স্টেডিয়ামে জিতলেই তৃতীয়বার আইপিএল জিতবে নাইটরা। তিনবারই গৌতম গম্ভীরের উপস্থিতিতে। দু'বার অধিনায়ক, একবার মেন্টর হিসেবে। কিন্তু ফাইনালের আগে বেশ কয়েকটা ফ্যাক্টর ভাবাচ্ছে দুই অধিনায়ককে। সাধারণত যেকোনও টুর্নামেন্টের ফাইনালের আগে পরে সাংবাদিকদের মুখোমুখি হয় দুই দলের অধিনায়ক। কিন্তু শনিবার বিকেলে একইসঙ্গে পাশাপাশি বসে সাংবাদিক সম্মেলন করলেন শ্রেয়স আইয়ার এবং প্যাট কামিন্স। তাঁদের কথাবার্তায় বোঝা গেল, কয়েকটা নির্দিষ্ট বিষয় নিয়ে চিন্তিত দু'জনেই। মেগা ফাইনালে টস বড় ফ্যাক্টর হতে পারে। টসে জিতলে কী করবেন প্রশ্ন ছিল দুই অধিনায়কের কাছে। চলতি আইপিএলে সাধারণত প্রথমে ব্যাট করেই সফল হায়দরাবাদ। কিন্তু হাই-ভোল্টেজ ফাইনালের আগে নিজের ভাবনার খোলসা করলেন না সানরাইজার্সের নেতা। কামিন্স বলেন, 'ম্যাচের দিন পিচ দেখে সিদ্ধান্ত নেব। তবে আমরা টস নিয়ে বিশেষ ভাবছি না। অবশ্যই মেগা ফাইনালে বোর্ডে রান থাকলে অনেকটা চাপমুক্ত লাগে। তবে পরিস্থিতির ওপর নির্ভর করবে।' টস নিয়ে বিশেষ মন্তব্যে করেননি শ্রেয়স।‌ চলতি আইপিএলে তিনি খুব কম টসে জিতেছেন। তাই এদিন মশকরা করে বলেন, 'প্যাটের এই উত্তরটা আমার কাজে লাগবে। টসে জিতলে কী করবে তার কিছুটা আন্দাজ করতে পারলাম।' এটা বলেই হেসে ফেলেন কেকেআরের অধিনায়ক। তবে পিচ এবং শিশির নিয়ে খুবই চিন্তিত দুই নেতা। 

চেন্নাইয়ের উইকেট অন্যান্য স্টেডিয়ামের থেকে আলাদা। বরাবরই মন্থর পিচ। স্পিনাররা সাহায্য পায়। আগের দিন সেটা দেখিয়ে দিয়েছেন শাহবাজ আহমেদ। অন্যদিকে কেকেআরে সুনীল নারিন এবং বরুণ চক্রবর্তীর মতো স্পিনার আছে। দু'জনেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন নাইটদের অধিনায়ক। শ্রেয়স বলেন, 'উইকেট দেখে সম্পূর্ণ আলাদা মনে হল। গতকাল যে উইকেটে খেলা হয়েছিল, সেই পিচে ফাইনাল হবে না। আজকের উইকেট লাল মাটির। আগের দিন কালো মাটিতে খেলা হয়েছিল। তাই বুঝতে পারছি না উইকেট কী চরিত্র নেবে। আমাদের সুনীল নারিন এবং বরুণ চক্রবর্তী গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ওরা আমাদের দলের প্রধান উইকেট শিকারী। মাঝের ওভারে ওরা রানরেট কন্ট্রোল করে। একইসঙ্গে উইকেট তুলে নেয়। ওরা প্ল্যানমাফিক খেলতে পারলে আমাদের সুযোগ থাকবে।' অন্যদিকে পিচ যাই হোক না কেন, আক্রমনাত্মক ক্রিকেট খেলার ইঙ্গিত দেন সানরাইজার্সের নেতা। কামিন্স বলেন, 'জানি না উইকেট কী চরিত্র নেবে। পিচ বদলে গেলে সেই অনুযায়ী দল সাজাব। তাই আগে থেকে কিছু বলা সম্ভব নয়। অনেক সময় ১৬০-১৭০ ও ম্যাচ উইনিং স্কোর হয়। তবে আমরা আক্রমনাত্মক ক্রিকেট খেলতে ভালবাসি। এটাই আমাদের শক্তি। তাই সেটা ধরে রাখার চেষ্টা করব।' 

চিপকে সাধারণত শিশির পড়ে। কিন্তু দ্বিতীয় কোয়ালিফায়ারে সম্পূর্ণ ভিন্ন চিত্র ছিল। শিশির ছিল না। বরং উইকেট থেকে টার্ন পায় স্পিনাররা। শিশির প্রসঙ্গে শ্রেয়স বলেন, 'প্রকৃতি আমাদের হাতে নেই। শিশির পড়ার থাকলে পড়বে। তারমধ্যেও আমাদের ভাল খেলার চেষ্টা করতে হবে। যেটা আমাদের হাতে নেই, সেই নিয়ে ভেবে লাভ নেই। তবে শিশির পার্থক্য গড়ে দিতে পারে। আগের দিনও তাই মনে হয়েছিল। কিন্তু বল স্পিন করতে শুরু করে। তবে আমি বা প্যাট যাই সিদ্ধান্ত নিই না কেন, আশা করব সেটা আমাদের পক্ষেই যাবে।' এই প্রসঙ্গে কামিন্স। বলেন, 'ম্যাচের আগের দিন শিশির পড়েছিল। কিন্তু ম্যাচের দিন পড়েনি। রবিবার কী হবে জানি না।' চলতি আইপিএলে দু'বার সানরাইজার্সকে হারিয়েছে কেকেআর।তবে পরিসংখ্যানে এগিয়ে থাকলেও নিজেদের ফেভারিট মানছেন না শ্রেয়স। জানান, নির্দিষ্ট দিনে তাঁদের দক্ষতা এবং মাইন্ডসেটের ওপর সবকিছু নির্ভর করবে। 




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Ollie Pope: টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম, সচিনেরও নেই, ব্র্যাডম্যানেরও নেই, কী এমন রেকর্ড গড়লেন অলি পোপ?...

পাক ক্রিকেটে অধিনায়কের পদ যেন মিউজিক্যাল চেয়ার, বাবরকে ফের সরিয়ে অধিনায়ক করা হতে পারে এই ক্রিকেটারকে ...

পছন্দের সেরা দুই বোলার বেছে নিলেন সামি, তালিকায় আছেন কোন কোন ভারতীয়?‌ জানুন ...

Pakistan Cricket: পিসিবি একটা সার্কাস, ওখানে জোকাররা কাজ করে, বিস্ফোরক পাকিস্তানের প্রাক্তন তারকা...

শীঘ্রই আসছে...

Duleep Trophy: অভিষেকেই বড় শতরান, শচীনকে ছাপিয়ে গেলেন মুশির...

Virat Kohli: 'ফ্যাব ফোর'এ সবার শেষে কোহলি, কাকে কোন পজিশনে রাখলেন আটবারের বিশ্বকাপজয়ী অজি তারকা?...

East Bengal: জিতে একনম্বরে, অপরাজিত তকমা নিয়েই সুপার সিক্সে ইস্টবেঙ্গল...

বিপদ ভারতের, দ্রাবিড়ের সহকারী এবার সাহায্য করবেন কেন উইলিয়ামসনদের ...

Football Academy: ডগলাসের হাত ধরে পথ চলা শুরু হল বিশপ ক্যানিং স্পোর্টস অ্যাকাডেমির, ছিলেন ব্যারেটোও...

Calcutta Football League: হাড্ডাহাড্ডি লড়াই, হাওড়া ইউনিয়নের সঙ্গে ড্র করে লিগ টেবিলের শীর্ষে ইউনাইটেড কলকাতা...

জুডোয় এল পদক, প্যারালিম্পিকে ভারতের সাফল্য দেখলে চমকে যাবেন...

Virat Kohli: ‌ক্রিকেট খেলছেন, সন্তানদের খাওয়ানোর দায়িত্বও কোহলির উপর ...

Rahul Dravid: রহস্য ফাঁস, কেন দুই ছেলেকে নিজের বিশ্বকাপের সেলিব্রেশন দেখাতে চান না দ্রাবিড়? ...

Mushaga Bakenga: হালান্ডের মতো 'অদৃশ্য' থেকেও হ্যাটট্রিক করতে চান নরওয়ের মুশাগা...

Mohammedan Sporting: মহমেডান আইএসএল খেলার উপযোগী, সমর্থকদের প্রমাণ করতে চান চের্নিশভ...

East Bengal: টার্গেট সুপার সিক্স, পাঁচ বছরে প্রথমবার ভাল জায়গায় ইস্টবেঙ্গল, বললেন কুয়াদ্রাত...

Mohun Bagan: অতীতের সাফল্য পেছনে ফেলে আগামীতে ফোকাস মোলিনার...

ভাঙা সম্পর্ক জোড়া লাগতে চলেছে, ছেলের জন্য ফের কাছাকাছি হার্দিক–নাতাশা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24